আর্থিং, গ্রাউন্ড, নিউট্রাল এবং ফেজের এর মধ্যে পার্থক্য কি? এবং এর প্রয়োগ


    আমাদের অনেকের মধ্যে ফেজ, নিউট্রাল এবং আর্থিং এর মধ্যে একটা খটকা লেগে যায়। সত্যিকার অর্থে ফেজ এর মধ্যে ভোল্টেজ এবং কারেন্ট থাকে, নিউট্রাল এর মধ্যে মাত্র রিটার্ন কারেন্ট থাকে এবং আর্থিং এর মধ্যে ভোল্টেজ এবং কারেন্ট কোনটাই থাকে না। নিউট্রাল আর্থিং হতে পারে কিন্তু আর্থিং কখনো নিউট্রাল হতে পারে না।

    আর্থিংকে অনেক দেশে গ্রাউন্ডিংও বলে। আর্থিং করার উদ্দেশ্য হল লাইনে কারেন্ট লিকেজ হলে তা যেন কোন রকম বিপদ না ঘটিয়ে তারের মাধ্যমে সহজে মাটিতে চলে যেতে পারে। আর্থ করা না থাকলে লিকেজ কারেন্টের কারনে ডিভাইসের বডি ইলেকট্রিক চার্জ প্রাপ্ত হয় এবং সে অবস্থায় কোন লোক তার সংস্পর্শে এলে ইলেকট্রিক শক প্রাপ্ত হয়। এ রকম অবস্থায় ডিভাইস পুরে যাবারও ভয় থাকে। কিন্তু সাপ্লাই লাইনের নিউট্রাল তার ও যন্ত্রের বডি উভয়ই আর্থ করা থাকলে লিকেজ কারেন্ট আর্থিং এর মাধ্যমে সার্কিট ক্লোজ হয়ে ফিউজ পুড়ে যেতে বা সার্কিট ট্রিপ করতে সাহায্য করে এবং সমস্ত ব্যবস্থাকে নিরাপদ রাখে।

    নিউট্রাল এর মধ্যে শুধু কারেন্ট থাকে। নিউট্রাল যদি না থাকে তাহলে সার্কিট ক্লোজ হবে না, মানে সাপ্লাই প্রবাহিত হবে না। তাই কারেন্ট কাজ করবে না। ফেজ এর মধ্যে ভোল্টেজ এবং কারেন্ট দুটোই থাকে এবং ডিভাইজ এর মধ্যে ভোল্টেজ ড্রপ হয় এবং কারেন্ট নিউট্রাল এর মধ্যে দিয়ে প্রবাহিত হয়ে সিস্টেমকে সচল রাখে।

    কিছু গুরুত্বপূর্ন প্রশ্ন ও তার উত্তর

    প্রশ্নঃ আর্থিং কি? আর্থিং এর প্রয়োজনীতা কি?

    অনাকাঙ্খিত বিদ্যুৎ থেকে বৈদ্যুতিক যন্ত্রপাতি ও মানুষকে রক্ষা করতে বৈদ্যুতিক যন্ত্রপাতির ধাতু/মেটাল নির্মিত বহিরাবরণ থেকে বৈদ্যুতিক কারেন্টকে কোনো পরিবাহীর দ্বারা পৃথিবীর মাটিতে প্রেরণ করার ব্যবস্থা কে আর্থিং বলে।

    আর্থিং এর প্রয়োজনীয়তা হলো:

    ১। ত্রুটির সময় কারেন্ট কে মাটিতে যাতে নিরাপদে প্রেরণ করা, যাতে রক্ষন যন্ত্র বা নিরাপত্তা যন্ত্রপাতি ত্রুটিপূর্ণ সার্কিট কে বিছিন্ন করতে পারে।

    ২। সিস্টেমের যে কোন অংশে বিভব যেন মাটির তুলনায় একটি নির্দিষ্টমানে থাকে, তার ব্যবস্থা করা ।

    ৩। ত্রুটির সময় যন্ত্রপাতির ভোল্টেজ যেন মাটির তুলনায় বিপদজনক পর্যায় না পৌছায় তা নিশ্চিত করা।

    প্রশ্নঃ 3-পিন প্লাগে আর্থ পিন বড় ও মোটা
    কেন?

    উত্তর:- 3-পিন প্লাগে দুটো সরু পিন দিয়ে কারেন্ট যায়-আসে, আর অপেক্ষাকৃত মোটা তৃতীয়টির সঙ্গে আর্থের সংযোগ করা থাকে । থ্রি-পিন প্লাগে আর্থ বা গ্রাউন্ড পিন বাকী দুইটি পিনের চেয়ে লম্বা থাকে, কারণ হলো প্লাগটি যেনো সকেটে লাগানোর সময় আর্থ পিনটি সবার আগে কানেক্টেড হয় এবং খোলার সময় সবার শেষে ডিসকানেক্টেড হয়। এর ফলে বৈদ্যুতিক যন্ত্রের গায়ে যদি কোন স্ট্যাটিক চার্জ জমা হয় তা মাটিতে চলে গিয়ে যন্ত্রটিকে সুরক্ষিত রাখে । আর আর্থ পিন অপেক্ষাকৃত মোটা করা হয় যাতে ভুল করে এটিকে লাইভ বা নিউট্রাল ছিদ্রে প্রবেশ করানোর চেষ্টা না করা হয় । সবুজ রং -এর তারের একটি প্রান্ত প্লাগের আর্থ পিন -এর সঙ্গে লাগিয়ে অন্য প্রান্ত হিটার, ইস্ত্রি, টেবিল পাখা প্রভৃতি ধাতুর খোলওয়ালা বৈদ্যুতিক যন্ত্রপাতির বাইরের আবরণের সঙ্গে লাগাতে হয়।

    *

    Post a Comment (0)
    Previous Post Next Post