সিমেন্টের বিকল্প

    কন্সট্রাকশন কাজে সিমেন্ট অতীব গুরুত্বপূর্ণ একটি উপাদান। বিশ্বের অধিকাংশ কাঠামো নির্মাণ হয় কংক্রিট দিয়ে। আর এই কংক্রিটের একটি অপরিহার্য উপাদান এই সিমেন্ট।


    কিন্তু এই সিমেন্ট কতটুকু ভাল পরিবেশের জন্য? এক কথায় উত্তর খুব খারাপ। সিমেন্ট এর জন্মই হয় পরিবেশকে নষ্ট করার মধ্য দিয়ে। তাই এই সিমেন্ট নিয়ে গবেষণার শেষ নাই। বিজ্ঞানীরা বহুকাল ধরেই এই সিমেন্ট এর বিকল্প কিছু বের করার চেষ্টা করে এসেছেন। আর তারই ফলস্বরুপ আমরা পেয়েছি এই বিকল্প সিমেন্ট- ” জিও-পলিমার ” জিও-পলিমার দেখতে সিরামিক্স এর মত। কিন্তু এটা আসলে সিরামিক্স না। এর স্ট্রেন্থ বা শক্তি সিমেন্টের চেয়ে বেশি। আর এটি অজৈব পদার্থ। তাই পরিবেশ বান্ধব।


    প্রতি টন সিমেন্ট তৈরিতে এক টন কার্বনডাই অক্সাইড উৎপন্ন হয়। কেননা সিমেন্ট তৈরিতে অনেক তাপমাত্রার প্রয়োজন হয়। পক্ষান্তরে প্রতি টন জিও-পলিমার তৈরি করতে ০.২ টন কার্বনডাই অক্সাইড তৈরি হয়। আবার সিমেন্ট এর শক্তি পেতে সময় লাগে ২৮ দিন কিন্তু এই পলিমার শক্তি পেতে সময় লাগে ১-৩ দিন। এলুমিনিয়াম ও সিলিকা ভিত্তিক পদার্থ এই জিও-পলিমার। আবার ফ্লাই এ্যাশ দিয়ে তৈরি করা যায়। ফলে এটা পরিবেশের জন্য খুব ভাল।


    এই জিও-পলিমার শুধু পরিবেশ বান্ধবই নয়, এটি চাপ-শক্তিতে পোর্টল্যান্ড সিমেন্ট এর দ্বিগুণ এবং টান শক্তিতে সিমেন্ট এর তিনগুণ। এর পাশাপাশি এর মেকানিক্যাল গুনাগুণ সিমেন্ট এর চেয়ে অনেক বেশি। এই জিও-পলিমার দিয়ে তৈরি মগ পাঁচ তলা থেকে ফেলে দিলে তা ভাঙবে না, এটা কি আশ্চর্যজনক নয় !!!!

    এটা নিয়ে আরও গবেষণা চলছে। ভবিষ্যতে সিমেন্ট এর ব্যবহার কমে এর ব্যবহার হয়তো বাড়বে। এতে রক্ষা পাবে পরিবেশ, রক্ষা পাবো আমরা এই পৃথিবীর বাসিন্দারা।

    *

    Post a Comment (0)
    Previous Post Next Post