মিয়ানমারের প্রেসিডেন্টকে ওবামার অভিনন্দন।



    <span style="color: rgb(102, 102, 102); font-family: solaimanLipi; font-size: 15px; line-height: 21px;">নির্বাচনী ফল টিভি মনিটরে দেখছে সু চির সমর্থকরা</span>সরিষাবাড়ী সংবাদঃ
    মিয়ানমারের প্রেসিডেন্টের মুখপাত্র এবং তথ্যমন্ত্রী ইয়ে হতুত তার ফেইসবুক পেজে বলেছেন, “যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা... ঐতিহাসিক অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান করতে সক্ষম হওয়ার জন্য গোটা সরকার ও প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন।”
    “যুক্তরাষ্ট্র মিয়ানমার সরকারের সঙ্গে সহযোগিতা করে যাবে বলেও কথা দিয়েছেন তিনি।”
    মিয়ানমারের নির্বাচনে ক্ষমতাসীন দলকে পরাজিত করে জয় ছিনিয়ে এনেছে গনতন্ত্রের নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি)।
    এ পর্যন্ত ঘোষিত ফলে পার্লামেন্টের নিম্নকক্ষে ৮০ শতাংশেরও বেশি আসন জিতেছে এনএলডি। এতে করে নতুন মন্ত্রিপরিষদ গঠনের পথে রয়েছেন সু চি। পার্লামেন্টের উচ্চকক্ষ এবং আঞ্চলিক আসগুলোতেও ভাল অবস্থানে রয়েছে সু চির দল।
    নির্বাচনের পুরো ফলে এ ধারা নিশ্চিত হলে সাবেক জেনারেলদের টপকে অবস্মরনীয় জয় পাবেন সু চি।
    মিয়ানমারে গণতান্ত্রিক উত্তরণের প্রচেষ্টায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত তিনবছরে দুইবার দেশটি সফর করেছেন।
    এবার দেশটিতে ২৫ বছর পর হওয়া প্রথম অবাধ নির্বাচনে সু চির দল বেশিরভাগ আসনে জয় পাওয়ার পরপরই গণতন্ত্রের এই নেত্রীর কাছে পরাজয় স্বীকার করে নিয়েছেন প্রেসিডেন্ট থেইন সেইন এবং শক্তিশালী সেনাপ্রধান মিং অং হাইং।
    দুই নেতাই নির্বাচনের ফলকে শ্রদ্ধা জানিয়ে সু চির  অনুরোধ মেনে তার সঙ্গে সম্প্রীতির আলোচনায় বসতে রাজি হয়েছেন। যদিও আলোচনার খুঁটিনাটি বিষয় নিয়ে দলগুলোর মধ্যে এখনো সমঝোতা হয়নি।
    বিবিসি জানিয়েছে, মিয়ানমারের সামরিক প্রধান মিং অং এরই মধ্যে নতুন সরকারের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।
    নির্বাচন পরবর্তী সময়ে নতুন সরকারকে সহযোগিতা করতে সম্ভাব্য সবকিছু করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

    *

    Post a Comment (0)
    Previous Post Next Post