ফ্লোর ঢালাই করার নিয়ম

    আর সি সি কাজের জন্য কংক্রিট মিশ্রণ সাধারনত ১:২:৪ অনুপাতে হওয়া ভালো। ১ ভাগ সিমেন্ট, ২ ভাগ বালু এবং ৪ ভাগ খোয়া ওজন হিসেবে মাপা হবে। এ রকম মিশ্রণ প্রতি বস্তার হিসেবে বানানো উচিত এবং পানি সর্বাধিক ২৫ লিটার হবে। মূলত: ওজন ভিত্তিক মাপ নেওয়া উচিত হলেও সাধারণ কাজের জন্য আয়তন হিসাবেও মাপা যায়। খোয়া অথবা বালুর জন্য কাঠের ফর্মা ব্যবহার করা উচিত। ফর্মার আকার হবে, ৩৫ সেমি. ২৫ সেমি. ৪০ সেমি. ৩৫ লিটার। যেটা কিনা একবস্তার হিসাব, এই হিসেবে বানালেই সুবিধে। এবার একবস্তা সিমেন্টে ১.৫ ফর্মা বালু এবং ৩ ফর্মা খোয়া ঢালুন। ১:১.৫:৩ মশলা তেরী হয়ে যাবে।

    যদি মিকচার মেশিন দিয়ে তৈরী করা হয় তাহলে কমপক্ষে ২ মিনিট মশলাটা মিশাতে হতে যতক্ষন পানির সাথে মশলা একেবারে মিশে না যায়।

    যদি মিশ্রণ হাত দিয়ে তৈরী করা হয় তাহলে পাকা মেঝেতে সিমেন্ট বালুর মিশ্রণ ভাল করে তৈরী করে নিন, তারপর খোয়া মিশিয়ে পানি মিশিয়ে মশলা তৈরী করুন। যদিও এটি গুণগত মানসম্পন্ন কংক্রিট পাওয়ার ক্ষেত্রে বেশ ঝুঁকিপূর্ন।

    সেটিং শুরু হওয়ার আগে ঢালাই হয়ে যাওয়া উচিত। আধা ঘন্টা থেকে ১ ঘন্টার মধ্যে ঢালাই হয়ে গেলে ভাল। দেরী হয়ে গেলে ঢালাই ব্যবহার উপযোগী বানাবার জন্য অতিরিক্ত পানি মেশানো এবং তারপর ব্যবহার করা ভুল। লক্ষ্য রাখা উচিত পিলারে ঢালাই ১.৫ মিটারের বেশী উপর থেকে ঢালা উচিত না, এতে সমস্ত সামগ্রী আলাদা হয়ে যাবে। ঢালাই করার পর তা নিরেট হওয়া উচিত যাতে ফাঁক ফোকর না থাকে। এজন্য নিডল ভাইব্রেটর অথবা লোহার রড দিয়ে ঠাসাই করা উচিত।

    মেঝে ঢালাই

    মেঝে ভিটি বালু দিয়ে ভরাট করে ভাল করে দুরমুজ করতে হবে ও পানি দিতে হবে যাতে কোন অংশ দুর্বল না থাকে। এরপর ইট বিছিয়ে কংক্রিট ঢালাই করতে হবে, ঢালাই ডিজাইন অনুযায়ী হতে হবে।


    ছাদ ঢালাই

    পুরো ছাদের সাটারিং একবারে করতে হবে। ১ ফুট পর পর মোটা বাঁশ দিয়ে ঠেকনা দিতে হবে যাতে ছাদ ও বীমের ফরমা যথেষ্ট মজবুত হয়। ফরমা সমতল হয়েছে কি না তা লেবেল দিয়ে যাচাই করে নিতে হবে। রডের কাজ সম্পন্ন করে ঢালাই এক দিনে সম্পন্ন করতে পারলে ভালো। ছাদ ও বীমের ঢালাই এক সঙ্গে করা উচিত। ছাদ৪-৮ ইঞ্চি পুরু হতে পারে। ২১-২৮ দিন পর ফরমা খোলা যেতে পারে। ঢালাইর একদিন পরই ছাদের উপরিভাগে পানি ধরে রেখে কিউরিং করতে হবে।

    ঢালাই এর জন্য কাঠের কাজ

    সেন্টারিং এর জন্য এমন তক্তা অথবা প্লেট ব্যবহার উচিৎ যেন তাতে কোন ছিদ্র না থাকে এবং তক্তার উপর ঢালাই এর আগে ডিজেল অথবা গ্রীজ লাগানো উচিত তাতে ঢালাইয়ের ফিনিশিং সুন্দর হবে। সবচেয়ে ভাল হয় পাতলা পলিথিন সিট ব্যবহার করা। যদি কাজ ভাল হয় তাহলে নিম্নলিখিত সময়ে সাটার খোলা যেতে পারে।


    নংঢালাই এর স্থানসময়
    দেওয়ালে অথবা পিলার এবং খাড়া ঢালাই৪৮-৭২ ঘন্টা
    ছাদের সাইড (নীচের তক্তা বা প্লেট এবং খুটি না খুলে)৩দিন
    বীমের সাইড (নীচের তক্তা ও খুটি ছাড়া)৭ দিন
    ছাদ      ক) ৪.৫ মিটার পর্যন্ত খুটি স্প্যান১-১৪ দিন
                 খ) ৪.৫ মিটারের দূরের খুঁটি স্প্যান১৪-১৮ দিন
    বীম/আর্চ     ক) ৬ মিটার পর্যন্ত স্প্যান১৪ দিন
                         খ) ৬ মিটারের বেশী স্প্যান২১-২৮ দিন

    *

    Post a Comment (0)
    Previous Post Next Post